× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

‘তুমি কে, আমি কে? আদুভাই আদুভাই’ ইবি শিক্ষার্থীদের বিক্ষোভ 

নূর ই আলম, ইবি প্রতিনিধি।

২৫ আগস্ট ২০২৪, ২০:২০ পিএম

ছবিঃ নূর ই আলম

দীর্ঘ সেশনজট থেকে মুক্তি পেতে এবং ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সিএসই বিভাগকে সংস্করণের মাধ্যমে ঢেলে সাজাতে বিভাগীয় সভাপতির কাছে ৯ দফা দাবি সংবলিত স্মারকলিপি জমা দিয়েছেন বিভাগের সাধারণ শিক্ষার্থীদের দ্বারা গঠিত মনিটরিং সেল। রোববার (২৫ আগস্ট) বেলা ১১ টার দিকে বিভাগীয় শিক্ষার্থীরা তাদের বিভাগের সভাপতির কার্যালয়ে জড়ো হয়ে বিভিন্ন শ্লোগান দিতে থাকেন। পরে ৯ দফা সংযুক্ত স্মারকলিপি সভাপতির কাছে হস্তান্তর করেন। 

এসময় শিক্ষার্থীদের “আমি কে? তুমি কে?, আদু ভাই আদু ভাই, কে করেছে? কে করেছে? সিএসই সিএসই, চার কেনো সাত হলো? জবাব চাই, জবাব চাই, ছোট ভাই সিনিয়র, আমি কেনো জুনিয়র” ইত্যাদি শ্লোগান দিতে দেখা যায়।

শিক্ষার্থীদের ৯ দফা দাবিসমূহ হলো:
১। সেশনজট নিরসনের লক্ষ্যে প্রতিটি ব্যাচকে ৪ মাস মেয়াদী সেমিস্টারের আওতাভুক্ত করে, সকল সেমিস্টারের পরীক্ষা শুরু, শেষ, ফলাফল প্রকাশ এবং রিটেক পরীক্ষার তারিখ উল্লেখ করে একটি সুস্পষ্ট রোডম্যাপ প্রদান করতে হবে। এই প্রতিশ্রুতি নিশ্চিত করার লক্ষ্যে সকল শিক্ষকের সাক্ষরিত লিখিত বিবৃতির ভিত্তিতে নোটিশ প্রদান করতে হবে।

২। পরীক্ষা শুরুর সর্বনিম্ন ১৫ দিন পূর্বে রুটিন প্রকাশ এবং পরীক্ষা শেষ হওয়ার ১৫ কর্মদিবসের মধ্যে ফলাফল প্রকাশ করে দ্রুততম সময়ে রিটেক পরীক্ষার ব্যবস্থা করতে হবে।

৩। প্রতিটি ক্লাস টিউটোরিয়াল পরীক্ষার ফলাফল ও ৩ কার্যদিবসের মধ্যে প্রকাশ করতে হবে এবং ইন্টার্নাল সার্ক সেমিস্টার ফাইনালের পূর্বেই প্রকাশ করতে হবে।

৪। ল্যাব ট্রায়ান শেষ হওয়ার সাথে সাথে ল্যাব সম্পর্কিত তথ্যসমৃদ্ধ আঙ্গিকে ল্যাব ফাইনাল পরীক্ষা নিতে হবে।

৫। রুটিন প্রকাশ করে, সকল শিক্ষককে কোর্সের প্রতি দায়িত্বশীল মনোভাব-সহ রুটিনমাফিক ক্লাস, পরীক্ষা ও ল্যাব পরিচালনা করতে হবে।

৬। সেমিনার লাইব্রেরি চালু করা এবং ছুটির দিন-সহ ২৪ ঘণ্টা একটি নির্দিষ্ট কম্পিউটার ল্যাব ব্যবহারের সুবিধা প্রদান করতে হবে।

৭। শিখনফল এবং দক্ষতার ভিত্তিতে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগকে ইঞ্জিনিয়ারিং অনুষদের সেরা বিভাগ হিসেবে প্রতিষ্ঠা করতে হবে।

৮। বিভাগের অবকাঠামোগত উন্নয়ন, যেমন: প্রতিটি ক্লাসরুমে উন্নত মানের প্রজেক্টর, সাউন্ড সিস্টেম, এসি এবং নিরবিচ্ছিন্ন উচ্চগতিসম্পন্ন ইন্টারনেটের সুবিধা নিশ্চিত করতে হবে। এছাড়া ল্যাবসমূহকে প্রয়োজনীয় সরঞ্জাম দিয়ে সুসজ্জিত করতে হবে এবং টয়লেট, চেয়ার, টেবিলসহ প্রয়োজনীয় সকল আসবাবপত্র নিয়মিতভাবে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।

৯। উপরিউক্ত সকল দাবিসমূহের বিষয়ে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সংশ্লিষ্ট কোনো কর্মচারী, কর্মকর্তা বা শিক্ষকদের মধ্যে কোনো অবহেলা, অনিয়ম বা ত্রুটির প্রতিফলন ঘটলে, তাদেরকে সকল কর্তৃপক্ষ এবং ছাত্র-ছাত্রীদের কাছে যুক্তিসহ জবাবদিহিতা করতে হবে। অন্যথায়, অত্র বিভাগের সাধারণ শিক্ষার্থীদের দ্বারা গঠিত মনিটরিং সেল কঠোর কর্মসূচি বাস্তবায়নে বাধ্য হবে।

শিক্ষার্থীরা জানান, দীর্ঘদিন ধরেই আমাদের বিভাগে সেশন জট সহ নানা সমস্যায় জর্জরিত হয়ে আছে। চার বছরের সম্মান কোর্স সম্পন্ন করতে সাত বছর লেগে যায়৷ যা কোনোভাবেই কাম্য নয়। আমাদের দাবিগুলো মেনে নিয়ে খুব দ্রুত এর সমাধান দিতে হবে।

বিভাগের সভাপতি অধ্যাপক ড. রবিউল হক জানান, শিক্ষার্থীদের উপস্থাপিত দাবীসমূহ যৌক্তিক বিবেচনায় দ্রুত সময়ের মধ্যে বিভাগীয় একাডেমিক কমিটির সিদ্ধান্ত অনুযায়ী বাস্তবায়ন করার উদ্যোগ গ্রহণ করা হবে।

Sangbad Sarabela

সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । সম্পাদক: 01703-137775 । [email protected] । বিজ্ঞাপন ও বার্তা সম্পাদক: 01894944220

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.